কুমিল্লায় অবৈধ এনএসবি ব্রীক্সস ফিল্ড গুড়িয়ে দিল জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর

গাজী জলিল কুমিল্লা

অনুমোধনহীন অবৈধ সনাতন পদ্ধতিতে তৈরি ইটভাটা উচ্ছেদে সাড়াশি অভিযানে নেমেছে কুমিল্লা জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর।তারই ধারাবাহিকতায় কুমিল্লা সদর উপজেলার অামড়াতলী ইউনিয়নের কালখারপাড় মোড়ে অবস্থিত জিয়াউর রহমান টিটুর মালিকানাধীন এনএসবি ব্রিক্সের জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার অনুমতি না থাকায় গুড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিবেশ অধিদপ্তরের নিয়ম অনুযায়ী ১২০ ফিট তথা সনাতন পদ্ধতির সকল ধরনের ইটভাটার কার্যক্রম ২০১১ সাল থেকে স্থগিত করেছে সরকার। সরকারী নির্দেশ কে অমান্য করে কুমিল্লা সদরের কালখারপাড় এনএসবি ব্রিকস টি কোন প্রকার অনুমতি ব্যাতীত পরিচালনা করে অাসছে।

বারবার তাগদা ও নোটিশ দেয়ার পর ও কোন প্রকার ব্যবস্থা গ্রহন না করায় ভেকু ও ফায়ার সার্ভিসের মাধ্যমে ভাটাটি গুরিয়ে দেয়া হয় এবং পানি দিয়ে চুলাটি নেভানো হয়। এ বিষয়ে জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেট মেহেদী ইসলাম ও অমিত দত্ত জানান, অবৈধ কার্যক্রমের অভিযোগে ভাটাটি ভেঙ্গে ফেলা হয়েছে।

এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে। এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক শওকত অারা কলি বলেন,সনাতন চুল্লি পরিবেশের জন্য মারাত্বক ক্ষতিকর,কুমিল্লার সবগুলো ইটভাটাই জিগজাগ প্রকৃতির, একমাত্র এনএসবি ভাটাটি সনাতন পদ্ধতির হওয়ায় এবং পরিবেশ অধিদপ্তরে কোন প্রকার অনুমতি না থাকায় একাধিকবার নোটিশ দিয়ে ও কার্যকর কোন ব্যবস্থা গ্রহন না করায় ইটভাটাটি ভেঙ্গে ফেলা হয়েছে।

অভিযানে সহযোগিতা করেন জেলা প্রশাসন ফায়ার সার্ভিস,RAB-11 সিপিসি-২ কুমিল্লা।এসময় জেলা পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর নজরুল ইসলাম, অামির হোসেনসহ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.