কাজীপুর জবর দখলকৃত জমিতে রোপন করা ফসল নষ্ট করে উল্টো প্রকৃত জমির মালিককে ফাসানোর চেষ্টা

স্টাফ রিপোর্টার:
সীমান্তবর্তী সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলায় অন্যর জমি জবর দখলকারীর রোপনকৃত ফসলের জমিতে বিষ ছিটিয়ে ফসল নষ্ট করে উল্টো প্রকৃত জমি মালিক শহিদুল ইসলাম ও রফিকুল ইসলাম এর পরিবার পরিজন কে ফাসানোর চেষ্টা করছেন ভ’মি জবর দখলকারী দুলাল মন্ডল ও তার পরিবার পরিজনের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ভুক্তভোগীরা। গত শুক্রবার (১১ অক্টোবর ) রাতে কাজীপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের কুমারিয়াবাড়ী গ্রামে এ ঘটনাটি ঘটেছে। উক্ত বিরোধ কে কেন্দ্র করে মনছুর নগর ইউনিয়নের উত্তর কুমারিয়াবাড়ী গ্রামে শনিবার (১২ অক্টোবর) মৃত রজব আলীর বিধবা স্ত্রী জবেদা বেগম (৬০) মারধর করে ঘরে আটকিয়ে রাখে এবং তাকে হাসপাতালেও নিতে বাধা প্রদান করে বলে প্রভাবশালীর বিরুদ্ধে জবেদার বড় বোন জহুরা বেগম অভিযোগ করেন।
ভুক্তভোগী ও স্থানীয়দের সূত্রে জান গেছে, কাজিপুরের উত্তর কুমারিয়াবাড়ী গ্রামের মৃত ছায়েদ আলী ওরফে ছাক্কু মন্ডল দুইটি বিবাহ করেন। দুই স্ত্রীর মধ্যে ১ম পক্ষ কলিম উদ্দিন মন্ডল, আব্দুল জলি মন্ডল, জালাল উদ্দিন মন্ডল। মৃত ছায়েদ আলী ওরফে ছাক্কু মন্ডল এর রেখে যাওয়া ছেলেদের মধ্যে ছোট ছেলে জালাল উদ্দিন মন্ডল জিবীত রয়েছেন। বড় ছেলে মৃত কলিম উদ্দিন এর ১ ছেলে আবুল কালাম, মেয়ে মাজেদা বেগম, সাজেদা বেগম ও সাথী বেগম জিবীত রয়েছেন। অপর ২য় ছেলে আব্দুল জলি মন্ডল এর দুই মেয়ে জহুরা বেগম ও জবেদা বেওয়া জিবীত রয়েছেন। মৃত ছায়েদ আলী ওরফে ছাক্কু মন্ডল রেখে যাওয়া সম্পত্তি হতে ৩ বিঘা হিস্যা অনুযায়ী প্রাপ্ত হন তারা। কিন্ত তাদের প্রাপ্ত সম্পত্তি হিস্যানুযায়ী ৩ বিঘার স্থলে ৩৫ শতাংশ জমি শুধু মাত্র বসতবাড়ীর জন্য প্রদান করেন।
অবশিষ্ট ভ’মি মৃত ছায়েদ আলী ওরফে ছাক্কু মন্ডল এর ২য় পক্ষের ছেলে ইসাহাক আলী মন্ডল, দুলাল মন্ডল, বেলাল উদ্দিন মন্ডল জবর দখল করে অপর ওয়ারীশদের ঠকিয়ে ভোগবান রয়েছে। উক্ত ভোগবান জমি জালাল উদ্দিন মন্ডলের ছেলে ভ্যান চালক শহিদুল ইসলাম ও তার চাচাত-জেঠাত ভাই-বোন তাদের হিস্যানুযায়ী চাইতে গেলে তাদেরকে প্রভাবশালী ইসাহাক আলী মন্ডল , দুলাল মন্ডল. বেলাল মন্ডল সহ ফকির আলী, বিদ্যুৎ আলী, মিজানুর রহমান অপর ওয়ারীশ শহিদুল ইসলাম ও রফিকুল ইসলাম সহ তাদের পরিবার পরিজন কে মারধর করে, খুন জখমের হুমকি প্রদান করে। এরই ধারাবাহিকতায় শহিদুল ইসলাম সহ অপরাপর ওয়ারীশদের জমি সম্প্রতি ৬৫ শতাংশ জমি জবর দখল করে আমন ধান রোপন করে। প্রকৃত ভ’মি মালিক শহিদুল ইসলাম এর লোকজন ওই ভ’মি নিয়ে প্রতিবাদ করার জের ধরে গত শুক্রবার (১১ অক্টোবর ) রাতে জমি জবর দখলকারী ইসাহাক আলী মন্ডল , দুলাল মন্ডল. বেলাল মন্ডল সহ ফকির আলী, বিদ্যুৎ আলী, মিজানুর রহমান নিজেরাই ৬৫ শতাংশ জমিতে বিষ প্রয়োগ করে ফসলাদি নষ্ট করে প্রকৃত ভ’মি মালিক শহিদুল ইসলাম ও তাদের ওয়ারীশদের বিরুদ্ধে দোষ চাপিয়ে কাজীপুর থানায় অভিযোগ দিয়েছে। এ ছাড়াও শহিদুল ইসলাম ও অপররাপর অংশীদারদের বিরুদ্ধে আদালতে মামলা ও থানায় মিথ্যা হয়রানীমূলক আভিযোগ দায়ের করেন। জমি জমা নিয়ে প্রথম ও দ্বিতীয় পক্ষের ওয়ারীশদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এ বিরোধের জের ধরে একাধিকবার গ্রাম্য সালিশ বৈঠক হলেও দু-পক্ষের মধ্যে আপোষ মীমাংসা হয়নি। ফলে দুলাল মিয়ার মিয়া ও তার লোকজন প্রতিপক্ষ জালাল উদ্দিনের ছেলে শহীদ মিয়া ও রফিক মিয়ার পরিবার পরিজনের বিরুদ্ধে লুটতরাজ,চাদাবাজী, খুন জখম ও জাল দলিল করার অভিযোগ এনে ৭টি মামলা আদালতে এবং থানায় ২টি মিথ্যা অভিযোগ দায়ের করেন।
এর পরেও ভুক্তভোগীরা সরিষাবাড়ীর উপজেলার বসবাসকারী আলহাজ্ব আমীর উদ্দিন এর ছেলে হাতেম আলী, হাটু মিয়া, নাটু মৌলভীর কাছ থেকে কাজীপুর উপজেলার কুমারিয়াবাড়ী মৌজা হতে মৃত ছায়েদ আলী ওরফে ছাক্কু মন্ডল এর ছেলে কলিম উদ্দিন মন্ডল, আব্দুল জলি মন্ডল, জালাল উদ্দিন মন্ডল ইজমালী ৭৭ শতাংশ ভ’মি ক্রয় করেন। উক্ত ক্রয়কৃত জমি হতে ৭০ শতাংশ ভ’মি ও পৈতৃক সুত্রে প্রাপ্ত ৬৫ শতাংশ জমি পেশী শক্তির দাপটে জবর দখলে রেখেছেন প্রতিপক্ষ দুলাল মিয়া, ইসাহাক আলী,বেলাল উদ্দিন তার পরিবার পরিজন। জমি জবর দখল নিয়ে মৃত ছায়েদ আলী ওরফে ছাক্কু মন্ডল এর ছেলে ইসাহাক আলী মন্ডল , দুলাল মন্ডল. বেলাল মন্ডল ও তার পরিবার পরিজনের বিরুদ্ধে শহিদুল ইসলাম বাদী হয়ে সিরাজগঞ্জ আদালতে ২টি সিভিল মামলা দায়ের করেছেন যাহা বিচারাধীন রয়েছে।
এ ব্যাপারে ভুক্তভোগী জালাল উদ্দিনের ছেলে শহিদুল ইসলাম ও রফিক মিয়া’র পরিবার পরিজন প্রতিপক্ষের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, প্রভাবশালী ইসাহাক আলী মন্ডল,দুলাল মন্ডল. বেলাল মন্ডল ও তার লোকজন আমাদেরকে নানা হুমকি ধামকি ও মারপিটের ভয় দেখিয়েই যাচ্ছে। যার দরুন আমরা নিরাপত্তাহীনতায় সহ জীবন জীবিকার জন্য আয়রুজি করতে না পারায় অতি কষ্টে দিনাতিপাত করছি। আমরা প্রশাসনের কাছে জবর দখল হওয়া জমি উদ্ধার ও দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেয়ার দাবী জানাই ।
এ বিষয়ে অভিযুক্ত দুলাল মন্ডল এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা আমন ধান লাগিয়েছি। আবার আমরাই ধানের ক্ষতি করব এটা হয় না। আমাদের লাগানো ধানের ফসল ওরাই বিষ দিয়ে নষ্ট করেছে বলে জানান তিনি।
জানতে চাইলে কাজিপুর থানার অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম বলেন, একটি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.