নগরকান্দায় আশ্রয়ণ প্রকল্পের সুবিধা ভোগীদের মাঝে সেবা দিতে উপজেলা প্রশাসন

 

মিজানুর রহমান
ফরিদপুর প্রতিনিধি ঃ ফরিদপুরের নগরকান্দা উপজেলার তালমা ইউনিয়নে দূতরাহাটি আশ্রয়ণ প্রকল্পের সুবিধা ভোগী ২০ টি পরিবারের মাঝে উপজেলার সকল দপ্তর থেকে সেবা প্রধান করে। আশ্রয়ণ প্রকল্পের সেবা প্রদান অনুষ্ঠানে নগরকান্দা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল কবির এর সন্চলনায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ মঈনুল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগরকান্দা উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান সরদার,অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নগরকান্দা উপজেলা সহকারী কমিশনার ভুমি সোনিয়া ইসলাম জিসান,উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তাগন,তালমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া, ইউপি সদস্যগন সহ আশ্রয়ণ প্রকল্পে বসবাসরত সুবিধাভোগীরা।
উপজেলা স্বাস্থ্য বিভাগ থেকে ফ্রী মেডিকেল ক্যাম্প এর মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের সুবিধা ভোগীদের পরিবারের লোকজনকে চিকিৎসা সেবা প্রধানের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভসূচনা পরে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) উপজেলা তথ্য কেন্দ্র তথ্য আপা’র উঠান বৈঠকে সুবিধা ভোগীের ফ্রীতে জন্মনিবন্ধন, চাকরি সহ বিভিন্ন প্রকার সেবা প্রদান করা পরামর্শ সহ সুবিধা ভোগীদের মাঝে দল গঠন করা হয়। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে সুবিধা ভোগীদের নক্সী কাঁথা প্রশিক্ষণ,
দর্জি প্রশিক্ষণ , ফ্যাশন ডিজেনার, বিউটিফিকশন প্রশিক্ষণ দেওয়া ও প্রশিক্ষণ শেষে টাকা প্রদান করা হবে বলে তালিকা করা হয়।এবং তিন মান পরপর প্রশিক্ষণ দেওয়া হয় বলে সুবিধা ভোগীদের অবগত করেন।বাল্য বিয়ে নিয়ে সচেতনতামূলক আলোচনা করেন। উপজেলা সমবায় অফিসের মাধ্যমে সহজ শর্তে ঋণ প্রদান , সমিতি গঠন,গবাদী পশু পালনে পারশিক্ষন সহ বিভিন্ন সেবা প্রদান করা সম্পর্কে অবগত করেন।উপজেলা প্রানী সম্পদ অধিদপ্তর থেকে গবাদী পশু পালনে ঋন প্রদান করা, ফ্রীতে ঔষধ প্রদান করার বিষয় অবগত সহ ফ্রীতে ভেটেরিনারি মেডিকেরল ক্যাম্পের মাধ্যমে সেবা প্রদান করেন।
যুব উন্নয়ন অধিদপ্তর থেকে সুবিধা ভোগীদের আয়বর্ধক প্রকল্প গ্রহনের জন্য হাসঁ, মুরগি পালন বিষয় প্রশিক্ষণ বিষয় আলোচনা করেন।৭ দিনের প্রশিক্ষণ ও তাদের ভাতা প্রদান করার বিষয় অবগত করেন।উপজেলা মৎস্য বিভাগ থেকে আশ্রয়ণ প্রকল্পের সুবিধা ভোগীদের মাছচাষ বিষয় অবগত করেন।উপজেলা সমাজসেবা অধিদপ্তর থেকে সুবিধা ভোগীদের ২০ টি পরিবারের মধ্যে ১৮ টি পরিবার ভাতা ভোগ করছেন,১০ জনের দল টিম করে ক্ষুদ্র ব্যবসা,হাস- মুরগি পালনে ২০ থেকে ৪০ হাজার টাকা লোন দেওয়া হবে, গরীব রুগীদের ফ্রীতে চিকিৎসা করার ও ক্যান্সার আক্রান্ত রুগীদের চিকিৎসার বিষয় টাকা অনুদান পাইতে সুবিধা ভোগীদের অবগত করেন।উপজেলা পল্লী বিদ্যুৎ অফিসের ডিজি এম সুবিধা ভোগীদের বিদ্যুৎ সাশ্রয়, সতর্ককরনীয় বিষয় আলোচনা করা সহ ফ্রীতে বিদ্যুৎ লাইন ওয়ারিং সেবা প্রদান করেন।
উপজেলা শিক্ষা অধিদপ্তর থেকে সুবিধা ভোগীদে সন্তানদের স্কুলে যেতে উৎসাহিত করেন, শিক্ষার্থীদের উপবৃত্তি পাওয়া, খেলাধুলা সহ উন্নত শিক্ষা ব্যবস্থার বিষয় অবগত করেন।উপজেলা কৃষি অধিদপ্তর থেকে সুবিধা ভোগীদের জন্য পারিবারিক পুষ্টি বাগান প্রকল্প, গাছপালা পোকার আক্রমণ থেকে যে ব্যবস্থা করা ও সুবিধা ভোগীদের মাঝে শাকসবজির বীজ দেওয়া হয়। কুষি ঋন নিতে ১০ টাকায় ব্যাংক থেকে একাউন্ট খুলে নিতে পারবে বলে তাদের অবগত করেন। পাশাপাশি জৈবসার তৈরি করে সহজে ফসলের উৎপাদন বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়।কৃষি অফিস থেকে ঘরে ঘরে বিভিন্ন সেবা প্রদান করার আশ্বাস দেন। তালমা ইউনিয়ন পরিষদের সেবা সমুহ তুলেধরেন তালমা ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া বলেন আশ্রয়ন প্রকল্পের ২০ টি পরিবার খাদ্য বান্ধব এর সুবিধা পাওয়া ও যারা এই ইউনিয়নের ভোটার তাদের ভিজিডি কার্ড পেতে সহযোগীতা করা সহ সকল প্রকার সুবিধা প্রদান করা হবে বলে সুবিধা ভোগীদের আশ্বাস দেন।
উপজেলা সহকারী কমিশনার ভুমি সোনিয়া ইসলাম জিসান বলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মঈনুল হক স্যার এর সাথে সমন্বয়ের মাধ্যমে উপজেলার বিভিন্ন আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারীদের সকল বিষয় খোঁজখবর নিয়া সহ তাদের সমস্যা সমাধানের চেষ্টায় ততপর থাকি এবং মুজিব পল্লীর বাসিন্দাদের সরকারি সকল প্রকার সুবিধা প্রদান করা হবে বলে অবগত করেন।নগরকান্দা উপজেলা চেয়াম্যান মনিরুজ্জামান সরদার সুবিধা ভোগীদের উদ্দেশ্যে বাল্য বিয়ে থেকে বিরত থাকা মাদক,জুয়া থেকে দুরে থাকাসহ সুবিধা ভোগীদের জাতীয় পরিচয়পত্র অন্য ইউনিয়ন এর সেগুলো ঠিক করে সুবিধা ভোগ করার বিষয় অবগত করেন।নগরকান্দা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মঈনুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে মুজিব পল্লীতে ভুমিহীন মানুষ জমি সহ ঘর পেয়েছে ঘর পেয়ে হাসি ফুটেছে ভুমিহীনদের, সরকারি ভাবে যত প্রকার সাহায্য সহযোগিতা পেতে সব সময় কাজ করে যাব।শিক্ষা, চিকিৎসা, উন্নয়ন বিষয় সুবিধা ভোগীদের অবগত করা সহ তাদের সর্ব বিষয় খেয়াল রাখব। এছাড়া সরকারি সকল দপ্তরের সেবা সমুহ বিষয় গুলো পুনরায় সুবিধা ভোগীদের মাঝে তুলে ধরেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.