করোনা টিকা নেয়া ৫৬৭ জন কেমন আছেন

অক্সফোর্ডের করোনা টিকা নেয়া ৫৬৭ জনের সবাই সুস্থ। কয়েকজনের মৃদু পার্শ্ব প্রতিক্রিয়া হলেও বড় কোনো জটিলতা নেই। স্বাস্থ্য অধিদপ্তরের টিকা পরবর্তী পর্যবেক্ষণে এসব তথ্য পাওয়া গেছে। এদিকে টিকা নিতে সুরক্ষার ওয়েবসাইটে নিবন্ধন হয়েছে প্রায় এক লাখ। প্রথম টিকা নেয়া ৫ জনের মধ্যে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা। এরপর থেকে নিয়মিতই অফিস করছেন তিনি। হয়নি মৃদু পার্শ্ব প্রতিক্রিয়াও। একই অবস্থা অন্যদেরও।

উদ্বোধনের পরদিন, রাজধানীর ৫ হাসপাতালে টিকা নেন ৫৪১ জন। শুরু থেকেই তাদের পর্যবেক্ষণ করে স্বাস্থ্য বাতায়ন। এতে দেখা গেছে, তাদের ৫২ ভাগের মৃদু পার্শ্ব প্রতিক্রিয়া যেমন: জ্বর, টিকা নেয়ার স্থানে ব্যথা, লাল হওয়া, ফুলে যাওয়া ও মাথা ব্যথা হয়েছে। ২৫ ভাগের কোনো প্রতিক্রিয়াই হয়নি। আর কাউকেই যেতে হয়নি হাসপাতাল বা চিকিৎসকের কাছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অক্সফোর্ডের টিকা নেয়ার পর যে পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে, তা অন্য যে কোনো টিকার ক্ষেত্রেই হয়। এ নিয়ে জটিলতার কোনো প্রমাণ নেই। এরই মধ্যে সুরক্ষা ওয়েবসাইটে আবেদন প্রায় এক লাখ। এ সংখ্যা বাড়াতে এখন বিকল্প চিন্তা-ভাবনা চলছে। এদিকে রবিবার সারা দেশে শুরু হচ্ছে করোনার টিকা দেয়া। ১০ ফেব্রুয়ারির মধ্যে ৩৫ লাখ মানুষকে এর আওতায় আনতে চায় সরকার।

Comments are closed, but trackbacks and pingbacks are open.