পুলিশি হয়রানি বন্ধে কঠোর নির্দেশনা আইজিপির”

পুলিশি হয়রানি বন্ধে কঠোর নির্দেশনা আইজিপির

Md. Alauddin Hossain Biplob;-

পুলিশের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি ও নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

রোববার বিকেলে সিলেট মেট্রোপলিটন পুলিশ ও সিলেট জেলা পুলিশের উদ্যোগে বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন হুঁশিয়ারি দেন।

সিনিয়র পুলিশ কর্মকর্তা ও থানায় দায়িত্বশীলদের উদ্দেশ্য করে আইজিপি বলেন, কোন থানায় জনগণকে হয়রানি করার সুযোগ নেই। পুলিশি সেবা দানে কারো কাছ থেকে কোনো টাকা নেয়া যাবে না। এসময় তিনি পুলিশি হয়রানি রোধে সিনিয়র কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেন।

পুলিশের সেবার মান আগের তুলনায় অনেক এগিয়েছে উল্লেখ করে আইজিপি উপস্থিত মিডিয়াকর্মীদের কাছ থেকে পুলিশের সেবার মান নিয়ে অভিযোগ-অনুযোগ শুনতে চান। এছাড়া জিডি করতে কোনো টাকা লাগে কিনা তাও শুনতে চান আইজিপি জাবেদ পাটোয়ারী।

তিনি বলেন, আজকে আমার সহকর্মীরা বলেছেন পুলিশ বদলে যাচ্ছে। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে আমরা ইতিমধ্যেই ১০ হাজার পুলিশ নিয়োগ দিয়েছি। এতো স্বচ্ছভাবে তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, যার কথা আপনারাই মিডিয়াতে লিখেছেন। যেখানে আমাদের গ্রাম-গঞ্জের অনেক গরীব ছেলে-মেয়েরা চাকরি পেয়েছেন, যা কেউ কোনোদিন কল্পনা করতে পারেনি। এটা সম্ভব হয়েছে বর্তমান সময়ের পুলিশ কর্মকর্তাদের কারণে। কারণ তাদের দায়িত্বে পাঠানোর আগে তাদের কাছ থেকে অঙ্গীকার নিয়েছি যে, দেশের সেবা করার এবং মানুষের সেবা করে সবার হৃদয়ে স্থান করে নেয়ার।

তিনি বলেন, আমি যেন শুনতে পাই, তোমাদের (পুলিশ) কারণে সাধারণ লোক কোনো ধরণের হয়রানির শিকার যেন না হয়। সেবা দিতে গিয়ে কারো কাছ থেকে কোনো ধরণের টাকা-পয়সা নেয়া হয়েছে- এমনটা যেন না শুনি।

তারপরও কোনো পুলিশের দ্বারা কেউ হয়রানির শিকার হলে সাথে সাথে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের জানানোর কথা বলেন আইজিপি। এসময় তিনি পুলিশের যে কোন ইমার্জেন্সি সেবা গ্রহণে ‘৯৯৯’ এ কল দেয়ার কথা জানান।

এর আগে বিকাল ৩টায় সিলেট মেট্রোপলিটন পুলিশ ও সিলেট জেলা পুলিশের উদ্যোগে বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সবশেষে সিলেট মেট্রোপলিটন পুলিশ ও সিলেট জেলা পুলিশের উদ্যোগে বার্ষিক প্রতিযোগিতায় অংশ নিয়ে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন।

এসময় সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম, সিলেট জেলা পুলিশের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএমসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.