হাইস্কুলে ফ্রিতে দেয়া হবে কনডম

শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে কনডম বিতরণ করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের একটি নামকরা হাইস্কুল কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেয়া হয়।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের লিন স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে বৃহস্পতিবার এক বৈঠকে বসে। ২ ঘণ্টা ধরে আলোচনার পর সিদ্ধান্ত হয় স্কুলের শিক্ষার্থীদেরকে জন্মনিরোধক বিভিন্ন কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হবে এবং জন্মনিরোধক বিভিন্ন পন্থা অবলম্বনের জন্য কনডমসহ প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহ করা হবে।

সাম্প্রতিক সময়ে স্কুল শিক্ষার্থীদের কম বয়সে গর্ভবতী হওয়া ঠেকাতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

ডেসটিনি জানান, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের লিন এলাকার ভোকেশনাল টেকনিক্যাল ইনস্টিটিউটের ছাত্রী ডেসটিনি ডেভিস ১৫ বছর বয়সেই জড়িয়েছিলেন শারীরিক সম্পর্কে। এতে গর্ভবতী হয়ে পড়েন এই কিশোরী। এখন তিনি দুই বছর বয়সী এক শিশুর মা। ভুল সম্পর্কে জড়িয়ে অপরিণত বয়সেই তিনি মা হয়েছেন। অসচেতনতার কারণে শারীরিক সম্পর্কের সময় ব্যবহার করেননি কোনো জন্ম নিরোধক সামগ্রীও। এমন পরিস্থিতিতে তাকে ঘর ছাড়তে বাধ্য করেন তার বাবা-মা। এতে তার জীবনে নেমে আসে ভয়াবহ বিপর্যয়।

শুক্রবার স্থানীয় সংবাদমাধ্যম আইটেম লাইভ ডটকম জানায়, আগের দিন রাতে একটি স্কুল কমিটির বৈঠকে ডেসটিনি তার এই করুণ অভিজ্ঞতার কথা জানান। সেখানে লিন কমিউনিটি হেলথ সেন্টারের প্রস্তাবে এক বৈঠকে মিলিত হয়েছিল ওই স্কুল কমিটির সদস্যরা। বৈঠকে লিনের সরকারি স্কুলগুলোতে জন্ম নিরোধক সামগ্রী বিতরণের প্রস্তাব দেয় হেলথ সেন্টার এবং স্কুল কমিটি থেকে এর সম্মতি চায়।

স্কুল শিক্ষার্থীদের অপরিকল্পিত গর্ভপাত নিরোধ নিয়ে ছয় মাস ধরে কাজ করে যাচ্ছে জেলাটির কমিউনিটি হেলথ সেন্টার। সেই কাজের অংশ হিসেবে স্কুল কমিটির সঙ্গে বৈঠকে বসে তারা এবং স্কুলগুলোতে বিনামূল্যে কনডম বিতরণের সম্মতি চায়।

জুলি চ্যান জানান, গত বছর লিনের সরকারি স্কুলগুলোতে ৫৭ জন কিশোরী শিক্ষার্থীর গর্ভবতী হওয়ার ঘটনা ঘটেছে। যাদের সবার বয়স ১৮ বছরের নিচে। এদের মধ্যে ১৭ জন দ্বিতীয়বারের মতো গর্ভবতী হয়।

Comments are closed, but trackbacks and pingbacks are open.