টনে টনে পচা পেঁয়াজ ভাগাড়ে, মানুষ বলছে আহারে !

অনলাইন ডেস্ক:

পেঁয়াজের দাম যখন লাগামহীন পাগলা ঘোড়া, দেশজুড়ে যখন এই নিত্যপণ্য নিয়ে চলছে হাহাকার- তখন দেশের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জ ভাগাড়ে, নদীর কিনারে পাওয়া যাচ্ছে টনের টন পচা পেঁয়াজ। যারা দেখছে তারাই আফসোস করে বলছে, আহারে, মানুষ পেঁয়াজ পাচ্ছে না আর লাখ লাখ টাকার পেঁয়াজ এভাবে ফেলে দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার রাতে খাতুনগঞ্জের হামিদুল্লাহ মার্কেট, চাঁন মিয়া বাজার এবং মধ্যম চাক্তাই এলাকায় ১৫ টনের বেশি পচা পেঁয়াজ ফেলে যায় আড়তদাররা।

তারা বলছেন, এসব মিয়ানমার থেকে আনা পেঁয়াজ, পরিবহনের সময় এগুলো নষ্ট হয়ে গিয়েছিল।

পেঁয়াজ ফেলে দেওয়ার বিষয়ে হামিদুল্লাহ মার্কেট কাঁচামাল আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিচ বলেন, “এসব খারাপ পেঁয়াজ মিয়ানমার থেকে আসছে। সেখান থেকে আনার সময় যেগুলো বোটের (নৌকা) নিচে পড়ে যেগুলো, সেগুলো পচে যায়।

“এরকম দুই থেকে তিন ট্রাক হবে। যেগুলো বিক্রি হয়নি, সেগুলো ফেলে দেওয়া হয় রাতে। এরপর আর ফেলা হয়নি।”

তবে ক্রেতাদের অনেকেই অভিযোগ করছেন, বেশি দামে বিক্রির উদ্দেশ্যে মজুদ করার কারণেই এত পেঁয়াজ নষ্ট হয়েছে। এতগুলো পেঁয়াজ তো আর একদিনে নষ্ট হয়নি। কম দামে বিক্রি করলে এত পেঁয়াজ নষ্ট হতো না।

গত সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর সরকার মিয়ানমার থেকে আমদানি বাড়ানোর উদ্যোগ নেয়। তবে মিয়ানমারের পেঁয়াজের মান নিয়ে তখনও প্রশ্ন তুলেছিলেন ব্যবসায়ীরা।

পেঁয়াজের দাম সেপ্টেম্বরে ৩০-৪০ টাকা থেকে দুই মাসে আড়াইশ টাকা ছাড়িয়েছে। সঙ্কট কাটাতে সরকার মিসর, তুরস্ক, চীন থেকে আমদানির উদ্যোগ নিলেও পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না।

Comments are closed, but trackbacks and pingbacks are open.