ইন্দোনেশিয়ায় ৩৮ সদস্যের মন্ত্রিসভা ঘোষণা

বিশ্বের অন্যতম মুসলিম সংখ্যাগরিষ্ঠ গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় ৩৮ সদস্যের নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন টানা দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী জোকো উইদোদো।

গত রবিবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অবস্থিত পার্লামেন্ট ভবনে শপথ গ্রহণ করেন ৫৮ বছর বয়সী উইদোদো। শপথ নেওয়ার পরই তিনি মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেন। বুধবার তিনি নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন।

নতুন মন্ত্রিসভায় বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিসহ দক্ষ পেশাজীবী এবং উদ্ভাবক তরুণওরা স্থান পেয়েছেন। এছাড়া, নির্বাচনে উইদোদে এর অন্যতম প্রতিদ্বন্দ্বীরা মন্ত্রিসভায় সদস্য পদ লাভ করেছেন। এ নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে।

ইন্দোনেশিয়াকে প্রযুক্তির দিক দিয়ে আরো সমৃদ্ধ করতে দেশটির রাইড-শেয়ারিং কোম্পানি ‘গোজেক’ এর প্রতিষ্ঠাতা ও সিইও নাদিম মাকারিমকে মন্ত্রিসভায় স্থান দেয়া হয়েছে। মন্ত্রিসভায় যোগ দিতে ইতোমধ্যে গোজেক থেকে পদত্যাগ করেছেন নাদিম মাকারিম।

রাজনৈতিক অভিজাত বা সেনাবাহিনীর অফিসার বৃত্তের বাইরে থেকে বিশ্বের অন্যতম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া একমাত্র রাষ্ট্রপতি উইদোদো। তিনি ২০১২ সাল থেকে ২০১৪ খ্রিষ্টাব্দ পর্যন্তক জাকার্তার গভর্নর এবং ২০০৫ থেকে ২০১২ সাল পর্যন্ত দেশটির সুরাকার্তার মেয়র ছিলেন। চলতি বছর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন জোকো উইদোদো।

Comments are closed, but trackbacks and pingbacks are open.